বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২১st ডিসেম্বর ২০১৭

৭ই মার্চের ঐতিহাসিক ভাষণ ইউনিস্কোর “ইন্টারন্যাশনাল মেমোরি অব দা রেজিস্ট্রার” এ অন্তর্ভুক্তি উপলক্ষে বিএআরসিতে আলোচনা সভা অনুষ্ঠিত


প্রকাশন তারিখ : 2017-12-20

অদ্য ২০ ডিসেম্বর  ২০১৭, বিকাল ৩.০০টায়  ঢাকার  ফার্মগেটস্থ বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের মিলনায়তনে ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণ ইউনিস্কোর “ইন্টারন্যাশনাল মেমোরি অব দা রেজিস্ট্রার” এ অন্তর্ভুক্তি উপলক্ষে একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।  বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল আয়োজিত উক্ত সভায় সভাপতি  হিসেবে উপস্থিত ছিলেন কাউন্সিলের নির্বাহী চেয়ারম্যান ড. ভাগ্য রানী বণিক। সভায় কাউন্সিলের সদস্য-পরিচালক, পরিচালকসহ সর্বস্তরের বিজ্ঞানী, কর্মকর্তা ও কর্মচারীগণ উপস্থিত ছিলেন। তাছাড়া, সভায় বিএআরসি’র কর্মকর্তা কল্যাণ পরিষদ ও কর্মচারী কল্যাণ পরিষদ এর সভাপতি, সাধারণ সম্পাদকসহ অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

সভার সভাপতি এবং কাউন্সিলের নির্বাহী চেয়ারম্যান ড. ভাগ্য রানী বণিক ’৭১ এর মুক্তি যুদ্ধের শহীদের এবং ’৭৫ এর ১৫ আগস্ট এর বঙ্গবন্ধুসহ সকল শহীদদের আত্মার প্রতি শদ্ধা ও সম্মান জানিয়ে তাঁর বক্তব্য শুরু করেন। বালাদেশের স্বাধীনতা আন্দোলনের তথা স্বাধীন বাংলাদেশ অভ্যুত্থানের ক্ষেত্রে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণ এর গুরুত্ব তুলে ধরে তিনি বলেন যে, এ ভাষণের জাতিসংঘের বিজ্ঞান ও সংস্কৃতি বিষয়ক সংস্থা ইউনিস্কোর “ইন্টারন্যাশনাল মেমোরি অব দা রেজিস্ট্রার”-এ অন্তর্ভুক্তির  এই স্বীকৃতি সত্যিই আমাদের জন্য একটি গৌরবের বিষয় এবং দেড়িতে হলেও এ স্বীকৃতিতে সমগ্র জাতি আনন্দিত ও উদ্বেলিত।

অন্যান্য কর্মকর্তগণও স্বত:স্ফুর্তভাবে আলোচনায় অংশগ্রহণ করেন এবং এই ঐতিহাসিক ভাষণের গুরুত্ব তুলে ধরে বক্তব্য রাখেন।  

 


Share with :

Facebook Facebook